যে চাঁদকে খুব ভালোবাসে
পূর্ণ চাঁদ দেখে যতটুকু পুলকিত হয়,
অর্ধ উদিত চাঁদ দেখেও ততটুঁকু হয়
            পুলকিত।
পাতাল থেকে আঁধারের মাঝে দূর
          আকাশের চন্দ্র
দু-নয়ন দেখে মুগ্ধ হৃদয়, শুন্য জীবনকে ধন্য সুধায়।

অবুঝ হৃদয় কেনযে খুব ভালোবাসে তোমায়
আমার বেদনা জড়িত আঁধারে নিমগ্ন হৃদয়
দূর হতে খানিক দেখার আশায় মেঘ তারায়,
বেকুল পানে আছি বসে হৃদয়ের সবকটি দ্বার খুলে,
হঠাৎ এক শান্ত বিকেলে চক্ষু মেলিয়া
একটু দেখব বলে তোমায়, কৃষ্ণচূড়া
            গাছের তলায়!
একবার দেখা দিয়ে যেও হারিয়ে, শুধু
      এক মুহূর্ত দেখব তোমায়!
বুঝলেনা তুমি, কেন তোমার জন্য আমার এই অনুভূতি!

---- বশির আহমেদ বান্টি