সময় কি থমকে থেমে থাকে
আফ্রিকার আদি পাহাড়ের মতো
না, সময় থামেনা ।
দক্ষিনা পবন বেগে উড়ে যায় সময়
শৈশব ও যৌবনের মহাসমুদ্র পেরিয়ে
দূর আরো বহু দূরে...
সেখানে দ্রিষ্টির সীমানা শীতল হয়ে আসে
ক্লান্ত হয়ে আসে দেহ-মন
স্বর্ণালী স্বপ্নেরা  ঝরে পড়ে
বর্ষার অভিমানী মেঘের মতন ।
সেখানে অতীত স্ম্রিতিরা বড় ধুসর
কান্নার লোনাজল ভিজিয়ে দেয়
ভাওয়ালী মনের শুকনো চর ।