দূরন্ত তরুণ তোমাকে ডাকছে
   বিবর্ণ রাজপথ
     বিপ্লবী মিছিল
        প্রতিবাধ সভা ।
তোমাকে ডাকছে রক্তাক্ত সংগ্রাম
    অসহায় জনতা ।
জেগে উঠো সাড়া দাও নব-বিপ্লবে
মরণ-ডরে লুকিঁয়ে থেকোনা
প্রাচীন অন্ধকারে...
জীবন মানে জেগে উঠা-
যুদ্ধ-মিছিল-সংগ্রামে
জীবন মানে চিনিয়ে আনা-
নয়া কিংবদন্তি সূর্য...।।