কোথায় স্বাধীনতা
 কবি বশিরুজ্জামান


সময়ের মহানদী পার হয়ে গেল
হতাশার দুইকুড়ি বসন্ত;
এখনো নিরাশার ধুম্রজালে আমাদের আগামি
রাজনীতি ডুবে আছে অন্ধকার কূপে।
স্বাধীনতা তুমি কোথায় ?
 
আমাদের বিবেক বন্দী পরাধীনতার কারাগারে
ষোল কোটি মানুষের স্বপ্ন উত্তরণের সিঁড়ি খুঁজে।