ফাঁসীর রায়
( ফাঁসীর মঞ্চে সত্যের পথে কালের কিংবদন্তী )
 কবি বশিরুজ্জামান


তোমার ফাঁসীর রায় দিতেই
চিৎকার দিয়ে উঠল সমস্ত বাংলা
রাজপথে নেমে এলো প্রতিবাদী মিছিলের স্রোত
তোমার চারপাশে ঘিরে আছে
রক্ত পিপাসু হায়েনার দল
কোন সে হায়েনা তোমার রক্তে রাঙাবে
তার তীক্ষ্ণ দাঁত ।
নশ্বরবাংলা কারবালার প্রান্তর হয়ে যাবে  
রক্তের বন্যায় ভেসে যাবে সবুজ দিগন্ত
শহীদের আত্মার কসম
আজ আমরা উড়াব ঈমানের নিশান।
 
এসো হে সতীর্থ !
বাংলার মাটি থেকে হায়েনা তাড়াই
বাংলার মাটি থেকে হায়েনা তাড়াই
বাংলার মাটি থেকে হায়েনা তাড়াই।