নীলকণ্ঠ পুরুষ

মূর্তজ ছায়ার বিপরীতে  দাঁড়িয়ে দেখি
কে এই আগন্তক অচেনা এই ছবি
বিমূর্ত রাতের অন্ধকারে সে কি কোন নীলকণ্ঠ পুরুষ!
যার চোখের তলদেশে আশাভঙ্গের জমাট কুয়াশা
বুকের সিন্দুকে পালকহারা পাখির মরণ গোঙানি,
দৃষ্টিজুড়ে প্রাগৈতিহাসিক  প্রত্ন পাথরের স্তূপ
নির্গত নিঃশ্বাসের রন্ধ্রে রন্ধ্রে বাতাস  উড়াই
বেদনার নীল ঘ্রাণ
মাঝে মাঝে মনে হয় আমি সেই পরাজিত নীলকণ্ঠ
যার চোখের দিঘিতে ঝরে পড়ে নীলিমার নীলশিশির
আর শীতের ঘাসের  মত ভিজে নীলকণ্ঠ পুরুষ।