ফুরফুরে এক ভোর
   বশিরুজ্জামান


আধাঁর রাতের কালো ছায়া
হচ্ছে এবার দূর,
আসবে দেশে মুক্ত হেসে
ফুরফুরে এক ভোর ।।


গাইবে পাখি মধুর সুরে
নতুন দিনের গান,
কৃষক-মাঝি ভুলবে ব্যথা
ঘুচবে সকল মান ।।


ডাকবে রাতে ডাহুক পাখি
হাসবে ধবল চাঁদ,
থাকবেনা আর ঝুট-ঝামেলা
মরণ-বিষের ফাঁদ !