নীলকন্ঠ পুরুষ
বশিরুজ্জামান
প্রচ্ছদ: আসোয়াদ লোদী
প্রকাশক: ঝিঙেফুল প্রকাশ
পৃষ্টা:- ৪৮
মূল্য:- ৮০ টাকা মাত্র
প্রাপ্তিস্থান- কক্সবাজার ও ঈদগাঁ বাজারের লাইব্রেরি।
www.rokomari.com
অথবা কল-০১৮৭২০২২৩৫০


কবি বশিরুজ্জামান কক্সবাজার সদরের ছেলে। টকবগে তরুণ, স্বচ্ছল প্রাণ যার। অনুভূতি তার প্রখর। মাতৃভাষার প্রতি প্রাণের টান সবল বলেই ভাষাপ্রীতি তাকে চারপাশের অনেকের মধ্যে আগুয়ান করেছে।


বশিরুজ্জামান রচিত "নীলকন্ঠ পুরুষ" কাব্যগ্রন্থটি পড়েছি। এটি তার তৃতীয় গ্রন্থ হলেও দ্বিতীয় কাব্যগ্রন্থ, অন্যটি ছড়ার বই। বইটিতে ছোট ছোট কবিতার আধিক্য আছে।  বর্তমান যান্ত্রিক যুগের পাঠকের জন্য যা সুখকর বটে। সময়ের সুতোয় যুগের মানুষ গুলো যে ভাবে কেবল ঘুরছে তাদের কাছে দীর্ঘ কবিতা বিরক্তি টেনে আনে। অন্য সব কবিতাও অতিদীর্ঘ নয়। এক্ষেত্রে কবিকে যেমন সুচতুর বলা যায়, তেমনি অল্প পরিসরে ভাব প্রকাশ করতে পারাটাও কম বাহাদুরি নয়।


এ কাব্যে কবিতার ফাঁকে ফাঁকে কবির আশা ভঙ্গের ব্যাকুলতা প্রকাশ পেয়েছে। চমৎকার উপমায় ভর করে তা বেদনা বিধুর স্মৃতিকে রোমন্থন করে পাঠককে আকৃষ্ট করতে সক্ষম হয়েছে। অন্য দশ জনের মতো এখানে কবিও নদীর মতন বহতা জীবনকে মেনে নিয়েছেন। এ লক্ষন কবির কবিত্বকে করেছে বেগবান। কারো কাছে কবির নালিশ নেই তবু মেনে নিতে হয়, সে বোধটুকু তার আছে। আমরা জানি কবিরা আশাহীন নয়, তাই এই কবির আশার ঝলক বেরিয়ে আসে অপ্রত্যাশিত মেঘের ফাঁক দিয়ে। ভরসা মেঘ কিন্তু স্থয়ী নয়।


সবকিছুতেই নিজেকে মানিয়ে তুলার বাতুলতা পরিহার করে বাস্তবতাকে মেনে নেয়ার মানসিকতা কবির জীবন বোধের পরিচয় বহন করে। তার রুচিবোধ উচু মানের। তার কবিতায় বেদনার মরুভূমি যেমন আছে, তেমনি তরুছায়ার হাতচানিও পাঠককে আকৃষ্ট করে সহজে। কবিতায় অলংকার ঠিকই আছে, ভাবের ভরা তরীতে হাওয়া এই লাগলো বলে। আমরা চেয়ে আছি এ তরী দৃষ্টির সীমানা পেরিয়ে যাক।


লক্ষনীয় যে, কবি বশিরুজ্জামান এরি মাঝে বাংলা সাহিত্যের কবিদের সারিতে প্রবেশ করেছেন। অদূর সময়ে আমরা দেখতে চাই প্রথম নজরে তার মুখাবয়ব। কামনা করবো আবেগ- বিবেক, দেশপ্রেম ও প্রকৃতি প্রীতিতে সদা সিক্ত থাকুক এ কবির তিয়াশি হৃদয়। পাঠকের কাছে সমাদৃত হলেই যে কোন কবির সফলতা। আমাদের আশীষ নিয়ে তার সফলতা মসৃন পথ বেয়ে নেমে আসুক সে প্রত্যাশা রাখি।