কালিঘাটে গেলাম মা তোকে দেখবো বলে
অনেক দূরের পথ বাসে ট্রামে হেঁটে চলে.
থাকি আমি ওই নেড়াতলার বসতি তে
বয়স আমার ছুঁই ছুঁই সত্তর কি আশি তে.
কাটিয়ে ভিড় জ্যাম ঘন্টাদুয়েক পার
দর্শন পেলাম  মাগো তোমার দুয়ার.


কত শত ছোট বড়  গাড়ি
দামী দামী প্যান্ট সার্ট শাড়ি
মিষ্টি ফুল কাপড়ে ভরা থালি
ধূপ ছাড়া আমার হাত মা খালি.


পান্ডা রা ভিড় করে দলে দলে
মা এর পূজা হবে জপ মন্ত্র বলে
শত  টাকা মাথা পিছু যদি দিতে পারে
ততক্ষনাত দর্শন আছে বিশিষ্টজনের তরে.


সময়ে র দাম দেন দামী ভক্ত দল
মূহুর্তে তারা পান  সিদ্ধ পূজার ফল।
কত ভক্ত আসে কত ভক্ত যায়
আমি দুয়ারে মা গো দাঁড়িয়ে ঠায়
কখন পাব মা গো তোমার দর্শন?
আমাদের সময়ের আছে  কি ই বা প্রয়োজন?
তোমার দর্শনের মা গো বহু টাকা দাম
আমাদের তবে কি বা হবে পরিনাম?