নির্জন মনের জঙ্গলে খুঁজে চলেছি
আমার ভিতরে আমি কই ?
সমস্ত শহর হেঁটে হেঁটে ঘুরে যখন
শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে এসে
বহুক্ষণ দাঁড়িয়ে একাকী খুঁজি ,
তন্ন-তন্ন করে খুঁজি তোমার চোখের
কালো মণির ভিতরও......
কোথাও পাই না আমাকে,আমি কই ?


মাথার উপর নীরব আকাশ
চলমান মেঘের ভেলা,
তার ওপর ঘুমাচ্ছে চাঁদ মাথা এলিয়ে
কেউ কি এখনো জেগে আছো মধ্যরাতে ?
কেউ কি নেই আশেপাশে,কাছে ?
তবে কেন লাইটপোষ্টের আলো মশা হয়ে এসে
রাতজাগা কারোর বুকে ফোটায় ব্যথার সূঁচ ?
হিসাব মিলাতে পারি না কিছুতেই,
সময়ের ঘাম ঝরে পড়ে শীতল দেহ থেকে
দুই চোখে ওড়ে শুধুই ধুলো....l


তখনই এক মাতাল হেলে দুলে
পাশ দিয়ে যেতে যেতে বলে যায়
একা,বড় একা হয়ে থেকে যেতে হয় সারাটা জীবন !
ইশারায় বলে যায়,সুখ বলে কিছু নেই
তবু সুখের সন্ধানে পথ চলা,
উদ্দেশ্যবিহীনভাবে হাঁটতে হাঁটতে একে একে
প্রিয় মুখগুলো সব নিঃশব্দে লুকায়,
ধরে রাখা যায় না যে কাউকেই
মনে হয় এইতো আছে,
হয়তো কোথাও নেই.....!


যে আছো এখনো জেগে একা
বলো না আমি কই ?
অস্থির চোখের পলক,পায়ের পাতা...
দেখি কেউ কারোর খবর জানে না,
শুধু প্রতিটি দুঃখের মাঝে ধরে রাখে একাকীত্বের ছাপ,
আমাকেও খুঁজে পাই না কোনোখানে !
হেঁটে হেঁটে নিস্তব্ধ বাগবাজার ঘাটে পৌঁছে মনে হয়
ঘুমন্ত এই গঙ্গার পাড়ে দাঁড়িয়ে
অসীম দীর্ঘ কালো রাতের শরীরে একাকার হয়ে যাই l


......................*******.....................