এই রাষ্ট্র মানুষকে নষ্ট করে দিচ্ছে
ধিকিধিকি করে জ্বলছে আশার আলো,
মানুষ হতাশায়,অবক্ষয়ে,ক্ষোভে ক্লান্ত হয়ে চুপচাপ....
তাপহীন,আলোহীন হয়ে উঠছে ধীরে ধীরে
প্রতিনিয়ত দেখছে রাষ্ট্রের নামে ভন্ডামি,
দেখছে সমাজ বিরোধীদের আধিপত্য বিস্তার..
জানছে তাদের ছলাকলা,ক্ষমতার প্রয়োগ
বুঝতে পারছে চারপাশে শুধু জন্তুরই চলাফেরা,
তাই অভিজ্ঞতায় এখন হিংস্রতারই আগ্রাসন l
ভবিষ্যত প্রজন্মকে কি বাঁচতে হবে এই ভয়ার্ত অভিজ্ঞতা নিয়ে ?
আমি অপেক্ষায় আছি
কখন শেষ হবে চুপচাপ থাকা
কখন গর্জে উঠবে ক্ষোভে ক্লান্ত মানুষেরা
কখন আকাশে উড়বে সাদা পায়রা
কখন মানুষ কুজনের মাঝে হেঁটে বেড়াবে নিরিবিলি,
আমি অপেক্ষায় আছি.......l


অথচ আমাদের স্মৃতিতে রয়েছে কত বিদ্রোহ
রয়েছে ভালবাসার বর্ণগন্ধময় আস্থা,
যা ধরা দিত একসময় স্থায়ী উচ্ছাসের ভেতর..
সেসব দিন কি আজ শুধুই সপ্নাতীত ?
পরবর্তী দিনগুলো থেকে এখনও কি
রাষ্ট্রের সমস্ত নষ্টামি ঝেড়ে ফেলে
মানুষেরা প্রকৃত দেশপ্রেমী হয়ে উঠতে পারে না !
হতাশায় জর্জরিত ক্লান্ত মানুষেরা কি পারে না
রাষ্ট্রদ্রোহী দাপট ছেড়ে বেরিয়ে এসে দেশপ্রেমের বার্তা ছড়াতে !
পারে না কি রাষ্ট্রকে দুর্নীতিগ্রস্তদের হাত থেকে মুক্ত করতে !
কোনো চিরস্থায়ী আলোকের ন্যায়
যেন এক পুণ্যময় বোধি.... l


আমি প্রতিক্ষায় আছি
রাষ্টের এত দুর্দশা সত্ত্বেও
আমি আশায় আছি.....
কারণ একমুঠো স্বপ্নের নামই তো স্বাধীনতা,
জীবন চেতনা দিয়ে মুক্তির উড়ানের নামই স্বাধীনতা ll  


................***************...................