সোহাগী বৃষ্টির রাত, আহা! আর আমি থাকি পরবাসে
কাঁদেনা কি তোমার বুকে একঝাঁক অবুঝ বুনো পায়রা ?
কেন যে শেষ হয়না এই লম্বা রাত,কি করে কাটাও তুমি
হৃদয় ছাপিয়ে ওঠে বাউল বাতাস এই দারুন বৃষ্টির মাসে l


শামুকের মত শরীর গুটিয়ে রাখি,উপহাস করতে থাকে
অন্ধকার আকাশের বুক চিরে বিদ্যুতের সাদা দাঁত,
বলি -- ক্ষমা দাও মোরে,প্রানসখী থাকে যে পরবাসে
দেহের বাঁধন খুলে শরীরের মোহনায় কে ভেজাবে তোরে....


আগেও শ্রাবণ হয়েছে পার...তবু হয়নি বৃষ্টিপাত আর
এবার বৈশাখেই মাঠে নেমেছে কিষানের শক্ত লাঙ্গল;
মাঝে কতো-শতো আল ,দূর হতে দেখি তার বুনো রক্তমাংসময় ঢেউ
মৃগনাভির ধূম ডেকে আনে ক্লোরফর্মের মতো বিবশ ঘুমের ঘোর l


কবে পাবো আসল আদল,পাবো আলহীন সম্পূর্ণ একখন্ড জমি
থাকবে না কোনো পরবাস,থাকবে না দূরত্বের কোনো রীতি-নীতি,
থাকবে শুধু কুসুম পোড়া ঘ্রাণ আর মহুয়ায় মত্ত হবার পাবন তিথি
কবে পাবো,কবে পাবো এমন শর্তহীন আব্দারের নির্বিরোধ দিনরাতি....ll


.........................******........................