এই যে পাশে নিদ্রারত শ্যামলী নারী
কি কোমল তার ত্বকের মমতা....!
তাকে আনন্দে টেনে নিই বুকের ভেতর,
যেন শত-সহস্র ঢেউয়ের ভিতর
অদ্ভুত ভঙ্গিতে সে বসে
যেন খড়্গ হাতে পাহারা দেয় আমার সমাধি;
তখন বর্ষা আসে
দশদিক কাঁপে মেঘমল্লারের ক্রোশে
দুষ্কৃতকারীরা ভয়ে রাস্তা পাল্টায়,কিন্তু
রটিয়ে যায় গুজব..........
বলে, আমি নাকি নেই ওইখানে
আমি নাকি মিশে গেছি দূষিত হাওয়ায় !


হে নারী,
কিন্তু তুমি তো জানো সেই সত্য বিবরণ
একদা নীল জলে কেন দিয়েছিলাম সর্বস্ব বিসর্জন l


.........................********.....................