পুজোর ছুটি---
ডাকপিওনেরা সব চলে গেছে যে যার বাড়ি ;
কাকে দিয়ে পাঠাবো আজ আমার
নাড়ি নক্ষত্রের সব খবর তাকে !
যা ছিল সোচ্চার আনন্দ কিংবা বিপাকে.....
ওগো বাঁকা চাঁদ,তোমাকে মানি দূত,
বোলো তাকে ---
আমি আপাতত ভালো আছি,
যদিও একফোঁটা অশ্রু ও একফোঁটা রক্তের ক্ষরণে
মাঝে মাঝে নিঝুম মধ্যরাতে হঠাৎ  নদীও
নিমেষে রক্তিম হয়ে ওঠে প্লাবন প্রলয়ের ধরনে ।


আর ঠিক তখনই সব মনে পড়ে যায়,
মনে পড়ে যায় পলকবিহীন চোখে
হেমন্তের সকালে তোমার একাকী চলে যাওয়ার দৃশ্য,
বসন্তের বিকেলও নিগূঢ় অন্ধকারে হারিয়ে ফেলে তার অস্তিত্ব ;
তবু হারানো দিনগুলো থেকে ধুলো আর হীরের কণা বেছে নিয়ে
নতুন রং-তুলি যে ছবি আঁকে,
আমার স্বপ্নে-জাগরণে সর্বদা আবহমান সে আঁকা ।
বাঁকা চাঁদ,যাও তুমি,ওঠো --- তার ঐ
জানালার সামনের বিবর্ণ আকাশে ।।


..................********..................