কাঠপিঁপড়ে কামড়ালে         দাও কুন্দরু পাতা ডলা।
বোলতার কামড়ে               চুন দাও গোলা।
মশার কামড়ে                   বাটো গাঁদাল পাতা শুধু।
মৌমাছি কামড়ালে             দিতে হবে মধু।
ভিমরুল কামড়ালে             পেঁয়াজ রস লাগাও।
বিছের কামড়ে                   বেটে শিমূল পাতা দাও।
ছাড়পোকা কামড়ালে          আদা দাও বেটে।
সাপ কামড়ালে                  সোজা হসপিটালের গেটে।


উদ্ভিজ ঔষধে                    বিষ ক্ষয়ে যায়।
দেখো শুধু কোনটি            কামড়েছে তোমায়।
                        ____