আম্রবনে ভ্রমরকুলের গুনগুন ওই ডাক,
সুপ্রভাতে ঘোষিত হয় পয়লা বৈশাখ।
গোলাপখাস,হিমসাগর,কাঁচামিঠে আম,
ফলে সাদা জামরুল সাথে কালো জাম।
দোয়েল-শালিক-ঘুঘু তিরিং বিরিং নাচে ,
বাগান মাঝে ছন্দেতে কাঁঠাল-লিচু গাছে।
তরমুজ সরবতে আনে হিমের স্পর্শ,
স্বর্ণসম রোদ জানায় শুভ নববর্ষ।
             _______