ক'দিন ধরেই চেষ্টা চালিয়ে যাচ্ছি একটা গল্প লিখব বলে ।কী নিয়ে লিখব তা ভেবেচিন্তে ঠিক করে নিলেও গল্পের শুরুটা কেমন হবে তা সাজাতে গিয়ে গোলমাল পাকিয়ে ফেলি। দু'চার লাইন লিখে মুছে ফেলে দিয়ে আবার নতুন করে লেখার চেষ্টা করছি। নাহ গল্প আর কিছুতেই এগুয় না । আর যা হয় তাতে  আমি  নিজেই সন্তুষ্ট নই।গল্পতো নয় যেন রদ্দিমার্কা ফটফটানি। বুঝতে পারছি পাঠক আমার এই গল্প খাবেনা। গল্পের শুরুটা চমকপ্রদ না হলে কী আর পাঠক ধরে রাখা যায়? আমার এই প্যানপ্যানানি মার্কা কথা-বার্তা পাঠক শুনবে ক্যান?  আর যদিও পড়তে সাহস দেখায়  প্রথম প্যারা পড়েই যে কেটে পরবে এটা আমার দৃঢ় বিশ্বাস। কিন্তু গল্পটা যে  আমাকে লিখে শেষ করতেই হবে !এটা একটা জীবনের গল্প।


আচ্ছা গল্প বাদে কবিতা লিখলে কেমন হয় ? এখনতো ব্লগে কবিতাই বেশি চলে। কেমন কবিতা? গদ্য না পদ্য ?  নিজেই বেশ আবেগে আপ্লুত হই। উত্তর মিলেও যায় ।  ছোট্ট ক'লইনের একটি কবিতা মূহুর্তে লিখেও ফেলি।  বাহ, বেশ মানিয়েছে তো লাইনগুলো ! নিজের কাছেই বেশ লাগছে। ছন্দময় হয়েছে মনে হয়।
বিষয়বস্তুও  চমত্কার- "ওরা সবাই ফটকা"। পড়ে দেখুন না কবিতাখানা !
আম জাম লিচু কলা
মিলছে সব টাটকা
বাজারে আরো আছে
ইলিশের জাটকা !
টাটকা-জাটকা এই নিয়ে
কেন এতো খটকা ?
ভেজাল যদি রুখতে চাস
এক্ষুনি সব আটকা ।
এই কাজটি করছে যারা
ওরা সবাই ফটকা
আইনের চোখে সবাই সমান
এদেরকে ধরে লটকা ।


কবিতা হলেও এটা তো জীবনেরই গল্প । আমাদের পথচলার বাস্তব গল্প । এটা তো কোন নাটক-সিনেমার গল্প নয় ? যাক, পাঠক বোধহয় এই কবিতা এবার খাবে। ফরমালিন খেয়ে খেয়ে যেই অবস্থা দাড়িয়েছে তাতে কবিতাটা ভালো লেগেও যেতে পারে । ফরমালিনের কত শক্তি !


এর আগেও যে কবিতা লিখিনি তা কিন্তু নয়।উঠতি বয়সের প্রেম আর কবিতা লেখার হাতেখড়ি ভুলে যাই কী করে! তখন তো আর এত্ত সব ব্লগ ছিলনা। তাই কেউ জানতো না এই গোবেচারা কবির খবরা-খবর। এখন ডিজিটাল যুগ। যা লিখি সবই তো ছাপা হয় ! মূহুর্তেই পাঠক কবিতা পড়ে ক্রিয়া-প্রতিক্রিয়ায় ব্যস্ত থাকে। ফেসবুক আর ব্লগ কতই না সহজ করে দিয়েছে। কত কবিতা লিখে ফেসবুক আর ব্লগে পোস্টিং দিয়েছি। পাঠকরা মুগ্ধ হয়েছে। বাহবাও পেয়েছি বেশ। জন কয়েক  সুহৃদ ক্রমাগত লাইক দিয়ে উত্সাহ দিয়েছেন তাতে। আর সেই থেকেই কবি হওয়ার সাহসটা বেশ বেড়ে গেল । না, আমি তো কবি হতে চাইনি । নির্মলেন্দু গুণের মত কবিতা লেখার অত মহাগুণ তো  আমার  নেই ! কিন্তু এই কী দেখছি  আমি ! এখন দেখি স্বভাবেও কবি কবি ভাব !