রোশনাই আলোতে
উৎসব উৎসব
সময়ের একা থাকা দায়।
আমাদের সংসার আজও তেল নুন ভাতে!


দুটি পাখি কুহু ডাকে আঙিনায়....



----------------_-----------------
বাড়তি কথা ||


নতুন হোক বা পুরোনো ,সময় তো হিসেবেই চলবে মানুষের সুবিধায়।  আর এই হিসেব টাও একই আবর্তে চলে ।  তবে সংখ্যা গুলো এক গাঁট করে বদলায় । জীবন অবশ্য বৃত্ত নয়।সরলরেখা। প্রতিটা দিনই তাই একদিনের পাওয়া জীবন । কিছু করি বা না করি ।ঘটনা কম পড়ে কি? আনন্দে? দুঃখে? হাসিতে?  কি জানি আনন্দ আলাদা করে পেতে হয় নাকি? আড়ম্বরে ,বাজি ফাটিয়ে, ডিজে বাজিয়ে, নেচে গেয়ে ,পুকুরে ঝাঁপ দিয়ে ,থুড়ি কত উপায়। ভাগ্যিস রোজ বিকেলে রাঙা আকাশে ফুলের হাসি আর পাখিদের আবদার, আদর আর খেলা আমার জীবনের রোজের আনন্দ রোজ মিটিয়ে দেয় নইলে এই শীত কাঁপুনে ঠান্ডায় আমার দশা যে কি হত? ভাবছি বুড়ি হয়ে যাচ্ছি, অথবা আমি বুড়িই ছিলাম। প্রাগৈতিহাসিক। নিউ ইয়ার আমাকে আনন্দ দেয় না। ভাবছি কেন দেয় না? এই যে লোকে এত আনন্দ করছে আমি করছি না । কত ক্ষতি না হয়ে যাচ্ছে। হচ্ছে কি? কে জানে ।  অবিশ্যি  শীতের দিনে সাধের কম্বল ছেড়ে আমি পূর্ণিমার চাঁদও দেখতে যাই না । তায় নিউ ইয়ার‌। শীত না হয়ে অন্য সময় হলে তাও ভাবা যেত।কাল লোকজনে বলবে অবিশ্যি হ্যাপি নিউ ইয়ার।
বললে , আমিও পাল্টা বলি হ্যাপি নিউ ইয়ার।তবে কথার কথায়। সুখী বছর? হয়তো ! তার চেয়ে মনে হয় বলি, সুখী হোক দিন যতটা হতে পারে, শুভ হোক কর্ম যত বেশী হতে পারে ,শুভ হোক সঞ্চয় যত সরল হতে পারে।শুভ হোক প্রত্যাশা, শুভ হোক চেতনা , শুভ হোক। মনে মনেই বলি। মুখে বলিনা,কারণ কোনো একুশ নয়, বিশ নয়, যাওয়ার মধ্যে সে দিনটাই তো গেছে । আর নতুন যা এসেছে তার সিকিভাগও আয়ত্ত না করে আমি মরে যাব,আমি জানি। তাতে অবিশ্য এই পৃথিবীর ক্যাঁচকলা,আমারও।