মানুষ কে ঘিরেই সব আমোদ-প্রমোদ।
উল্লাস আনন্দ, রঙ্গিন আয়োজন।
স্রষ্টার সুন্দর সৃষ্টিও কেবল মানুষের জন্য।
আসুন আজ মানুষ চিনি!  


কাউকে খুব আপন ভেবে কোন কথা বলার পর সেই কথা দিয়ে যারা আঘাত করে তারাই  মানুষ।


কারো নিশ্বাসে প্রশ্বাসে মিশে গিয়ে তাকে বেহুদা ছেড়ে যাওয়ার নামই মানুষ।


কারো স্বপ্ন,  বিশ্বাস,  আশা-ভরসা নিমেষেই যারা ধুলিস্মাত করে দিয়ে যায়  তারাই মানুষ।


চিরজীবন পাশে থাকবে , সুখের সংসার বাধবে এরকম হাজারো মিথ্যা প্রতিশ্রুতি যারা ভেঙ্গে দিয়ে যায় তারাই মানুষ।


সুদিনের সময় মৌমাছির মতো যারা আপনার পেছনে ঘুরঘুর করে, দুর্দিনে ফিরেও তাকায় না তারাই মানুষ।


প্রয়োজনের প্রিয়জন করে যারা আপনাকে ব্যবহার করে প্রয়োজন ফুরোলেই আপনাকে ভুলে যায় তারাই মানুষ।


সুযোগের সৎ ব্যবহারে যারা আপনাকে কব্জা করে তারাই মানুষ।


আপনার সামনে এসে ভুল না ধরিয়ে দিয়ে পেছনে পেছনে যারা আপনাকে নিয়ে মহাভারত রচনা করতে ব্যস্ত তারাই মানুষ।


নিজের চিন্তা বাদ দিয়ে যারা আপনার পাব্লিসিটি করে বেড়ায় তারাই মানুষ।


যারা সত্যটা না জেনেই আপনাকে ভুল বুঝে, যা তা বলে তারাই মানুষ।


যাদের জন্য একবুক সমুদ্র দিয়ে স্বপ্নের তরী ভাসান, আর তারা তা ডুবিয়ে দেয় তারাই মানুষ।


আপনি যাদের কে ভালোবেসে কাছে টেনে নেন অথচ তারা আপনাকে ফানুশ ভেবে উড়িয়ে দেয় তারাই মানুষ!


সত্যকে বাদ দিয়ে যারা মিথ্যার আশ্র‍য়ে স্বস্তি খুঁজে তারাই মানুষ।।


ক্ষমতার লোভে যারা হত্যাযজ্ঞ চালায় তারাই মানুষ।


মারামারি, রাহাজানি, ছিনতাই,  মাদককারবারিতে যারা শান্তি খুঁজে তারাই মানুষ।