কাব্যিক ভাবনার আড়ালে খুঁজে পাই সহস্র মনের গোপন কথা
তোমার আঁচলে মুখ ঢেকে দুঃখ ভোলে নিঃসংকোচ মন, কবিতা
শুধু তুমিই দিয়েছ আশ্রয়, হয়ত উপন্যাস বা গল্পে এমন সম্ভব নয়
তোমার প্রশ্রয়ে আদরে জীবনের গল্প গুলো কল্লোলিত ধারায় বয়
অতীত বর্তমান ভবিষ্যৎ সব কালেই সালঙ্কারা তুমি, রূপসী কবিতা
শোকে দুঃখে ব্যথা হরনি, উচ্ছ্বাসে আনন্দে তুমি মূর্তিমতি সবিতা।
  
সময়ে অসময়ে নামী অনামি সহস্র কলমে তুমি জাগ্রত প্রেমে বিরহে
আলোকিত বর্ণমালার প্রতিপদে তুমি চিন্ময়ী, দাওনি কখনো ফিরায়ে
কত স্মৃতিভার, জীবনের কথা, স্মরণের আবরণে যত্নে রাখো ঢাকি
বোঝা না বোঝার অন্তরালে চির ভাস্বর তুমি, সকল ভাবের ধুলো মাখি
শ্লেষে বিদ্রোহে সামাজিক ক্ষতে দুনিয়া কাঁপানো ঝঞ্ঝার গভীরতা
পৃথিবীর পারে পারে শত সহস্র কোটি মনের শেষ আশ্রয় দাতা।  


যে মানুষ ফুল ভালোবাসে না,  যে মানুষ কবিতার কথা বোঝে না
হয়ত সে দেহে প্রাণের প্রাচুর্যতা নেই অথবা বুঝেও করে ছলনা  
কবিতা একমুখী কখনো নয় তার আঁচলে খেলে যায় বহুমুখ
মিলে যায় হৃদয়ে মননে,  হলেও ভিন্ন ভাষ্যে আবেগে দুঃখ সুখ
কবিতার আড়ালেই প্রতিভাত হয় সমাজ চেতনার প্রকৃত ভাব
অচেনা অজানা সকল মনের কুৎসিত বা সুদর্শন মিলনের ছাপ ।


কবিতা তুমি থেকো জন্ম থেকে জন্মান্তরে, মনের তরণী হয়ে
তোমার গভীরতায় খুঁজে পাক মানুষ শান্তির বারি দুঃসময়ে
সকল ক্লেশ; ক্রোধ; হীনতা; মুছে যাক তোমার প্রশান্ত ছোঁয়ায়
যাপনের মাটিতে জাগুক সবুজ,  মনের দিগন্ত ব্যাপী সুস্থ প্রেরণায়  
তোমার আড়ালে উঠুক প্রতিবাদের ঝড় হিংসা দ্বন্দ্বের হোক ক্ষয়  
সু-চেতনায় উঠুক জেগে সমাজ, দীপ্ত মননে মানবতার হোক জয়।
    
সোনারপুর
১৯/১১/২১