কি ভাবছ , পথিক তুমি ক্লান্ত ?
তোমার দর্শন, এখন মেলেনা ?
অজান্তে অনেক পথ পেরিয়ে এসেছ,
তোমার ভাবনা এখন ব্যাক ডেটেড ।।


দেখছনা, সব কেমন বদলে গেছে,
এগিয়ে চল, কেন তুমি থেমে গেলে,
জোরে, আরও একটু , হেরে যাবে ?
ভাবনা নয় - শুধু চলা - পথ এখনও বাকী ।।


কি ভাবছ, চড়াই - ভীষন দুর্গম,
ভয় পেওনা, সবাই এগিয়ে যাচ্ছে,
পিছনে নয়, সামনে দেখ - ভবিষ্যতের দিকে
তুমি না ভবিষ্যতের অভিযাত্রী ।।


সূর্য ডুবে যাবে, ভাবার অবকাশ নেই,
জোরে আরো জোরে একটু একটু করে,
দেখবে ঠিক পারবে - ভেবনা-থেম -না,
পথিক - তুমি পথ কে চেন - না ।।