মনের ব্যাথা কে আর বোঝে
মাই যে কেবল জানে,
সদাই বলে অভয় দিয়ে
এগিয়ে যা তুই সমুখ পানে ।।


আত্মীয়, বন্ধু,  দারা-সুত
সবাই খোঁজে নানা-ন ছুতো,
কেড়ে নিতে মা ডাকের সময়
নয় পছন্দ ওদের  ততো ।।


মা মা বোলে ডাকতে মানা
তবু কেন মন মানেনা,
বিধি নিষেধ শিকেয় তুলে
ছুটে আসি মায়ের কাছে।।


রসে-বসের অনেক জ্বালা,
সাঙ্গ করে নকল পালা,
থাকব বসে মা তোমার কাছে
প্রসাদ পাবার অজুহাতে।।


মনের ব্যাথা আর কে বোঝে
মাই যে কেবল জানে।।