চোখে ক্ষুধার্ত হায়েনার দৃ্ষ্টি - লোভ সহজাত ধর্ম
ঠোঁটের ডগায় কথার এটম বোম,
ভাবি কি একবারও এর বীভৎস্য পরিনাম,
মাশুল তো দিতেই হবে নিজের সৃ্ষ্টির - ফলবে কর্ম ।।

লোভের খর তাপে তৃ্নের  মত  দগ্ধ হয়ে গেছে - মন
জীবনের ডাস্টবিনে - আশা - মাছির মত করে ভন ভন
মুনাফার হাড়কাঠে সাদা-কালো সব হয়েছে অভিন্ন
মনুষ্যত্তের অবলুপ্তি ঘটেছে আগেই, বর্বরতা প্রকট - নগ্ন ।।

পারমানবিক মারণাস্ত্রের - রেষা-রেষিতে মশগুল
কে কাকে খাবে তারই পালা চোলছে,
অন্য গ্রহে যাত্রার আগে ফিরে তাকাও - একবার
শ্রেষ্ঠ জীব সৃ্ষ্টির - মানব, ধংস হয়ে যাবে  ।।

মানুষের অস্তিত্ত বিপন্ন, সমাজ প্রায় বিবর্ণ
কড়ির স্পর্শে উবে যায় মূল্যবোধ জীবনের
মুখোশ টা ফেলে এক বার দেখ,  কে তুমি !
তোমারই সহ-ব্যাথি অপেক্ষায় আত্মহননের ।।

যন্ত্র দিয়ে কি পৃথিবীকে স্বর্গ করা যায়
সবুজ – মনের ধারে কাছেও ঘ্যাঁসেনা,
আধফোটা কুঁড়ি গুলো সব ঝরে যাবে
জানিনা সভ্যতার ন্যানোমিটারে আমরা কোথায় .