আজ তো তুমি অনেক দূরে
যেখানে লাল আকাশে সূর্য নামে
বিভীশিখা সম হুংকার সেই প্রেমের
বারে বারে আঘাত হানে মোর স্মৃ্তির দর্পনে ।।


আজি এ অশান্ত, উন্মাদ জীবন নদী তীরে
আস্থির চিত্তে যাপিতেছি দিন
প্রতিদিন কি সে নিদারুন ক্ষনে
কহিব কেমনে - শুধু তুমি বিনে ।।


রাত্রি যেন অভিশপ্ত, কাটেনা প্রহর
আকাশের ঐ নক্ষত্র রাজি ও বিদ্রুপ করে,
ব্যাঙ্গ করে ঐ বাতাসের হাসি,
ভাবি, কেন তবে অপেক্ষায় আজও আছি বসি।।


ঐ ঘর,  ঐ  বিছানা, ঐ ফুলে ভরা বাগান
এরা সব করে বিদ্রুপ - যেন সত্য ভূমি শশ্মান,
কতকাল,  গনিব প্রহর এই বদ্ধ ভূমিতে
তুমি কি এখনো পারোনি  আমায় বুঝতে  ?


আমি  যে মুক্তি চাই, কর করুনা প্রিয়তমা
দর্পন টা সরিয়ে নাও, আমি যে আর পারিনা
জীবনের এই গোধুলি বেলায় কেন নাড়া দিয়ে
অঝর অশ্রুতে নিয়ে যাও ভাসিয়ে ।।