শ্যাম শ্যামা একই উৎস
হয়েছে শত ধারা,
কখনো রম্ভা - কখনো রাধা
শিব দুহিতা - জননী যোগমায়া।।


কখনোও বাঁশি - কখনো বা অশি
হোয়েছ পূর্নিমা - কখনোও বা অমানিশি,
পালিছ ভূবন - হয়ে জাহ্নবী - যমুনা
সেই তো মাতা মেরী - হোয়েছেন মা আমিনা।।


যুগে যুগে শত ভাষে
নাম একই ফিরে ফিরে আসে,
হাজার রুপের  মহিমা একই
মিলেছে একই পথে।।


নহে সে অন্য - সে যে অনন্য
সবই যে মায়া তাঁরি জননী যোগমায়া,
শ্যাম শ্যামা একই উৎস
হয়েছে শত ধারা।।