মিথ মিথ মিথ মিথ্যা
ভালো করে নাও সবে দীক্ষা
এ ভাবে নাই দোষ কোন
যত পার - ছেড়ে যাও মালের জন্য।।


করেছ অনেক দেশের জন্য কর্ম
দেবেনা কেউ দাম,  বুঝবেনা মর্ম
ফুরাবে সময়,  সে যে অনন্ত নয়
এখনি গুছিয়ে নাও পাবেনা সময়।।


অতি সাধারন থেকে, লক্ষ স্থির রেখে
কি হোলাম-পেলাম সবাই তো জানে
ভাবতে হচ্ছে - আসবে খরচ কোথা হতে
ছ-ড়া এঁকে -  ছ-বি লিখে !


কেউ কেউ করে ভূল এই ভাবে
জন গ-নে-শ  দিয়েছে সুযোগ
লুটে নাও  লুটে নাও,  আমি তো আছি
অর্থই বল - কেন অনর্থ  হবে।।