দেশ নয়, কাল নয়, সমগ্র বাংলাই আমার মা
বাংলা ভাষাই আমার প্রান  স্পন্দন,
আমি বাংলাতেই হাসি-কাঁদি-স্বপ্ন দেখি
বাংলা ভাষাতেই করি অবগাহন।।


কালো নয়, সাদা নয়, যত মুখ বাংলা বলে বিশ্বে তাই,
কেহই দূরে নয়, রেখেছি মনের কাছে,
ওরা বাঙালি, পরম প্রিয় সবাই,  
আমার মায়ের সন্তান,আমার আপন ভাই ।।


বাংলা শেখায় -বিশ্ব ভাতৃ্ত্ব - ভালবাসতে
তার মিষ্টি - সহজ -  মধুর ধারায়
না নেই কিছুতেই, করতে আপন
এই বাংলা ভাষার মহান কর্ম-শালায়।।


যুগে যুগে এসেছে  বর্গী - মোঘল –পাঠান
ফরাসি – ইংরেজ, আদান প্রদান নানা ভাষায়
তবু এই বাংলাই করেছে তাদের ও  আপন
নিজের অহংকারে - আপন বর্ণ মালায় ।।


( বাংলা আমার ভাষা)