ভুলোনা সে আহবান, বঙ্গবন্ধুর আত্মা শুনছে
শাহবাগের আকাশে বাতাসে ওঠা অঙ্গীকার
মিলে মিশে দৃ্ড় চেতনায় বিয়াল্লিশে একাকার
ফাঁসি চাই, ছাড়বোনা তোদের শয়তান রাজাকার।।


নব বসন্তে, আমার ভাইয়ের রক্তে, আবার
রেঙেছে মায়ের আঁচল, চোখের জলে
যারা মুছেছে আমার বোনের কাজল
চাই শাস্তি, তবেই মুক্তি, এ আমাদের অধিকার।।


শিমুল-পলাশ  রঙে যখন দিগন্ত ভাসে
বাহান্ন থেকে শুরু যে বাসনা রেখেছি মনে মনে
পূর্ণ হয়নি এখনো, তাই বারে বারে ফিরে আসে
লড়াই লড়াই,  হবে লড়তে প্রতি ফেব্রুয়ারি মাসে।।


বন্ধু,  তুমি থেমনা,  ভুলোনা তোমার অধিকার
অর্জন করতেই হবে, হলেও বা দিয়ে অনেক মূল্য
আজ,  না হয় না হয় কাল,  এইটুকু ফারাক
যেমন দিয়েছেন, আত্ম বলিদান - শেখ মুজিবর ।।


কেউ দূরে, কেঊ বা পাশে পাশে
শুধু এই টুকু জেন সবাই আছে তোমাদের সাথে
আবার জাগিছে জয় বাংলার ভাগ্যাকাশে
মনে মনে আজ ছিন্ন বেড়া, হলেও বা দুস্তর প্রবাসে ।।