শীতের শেষে - চাঁদনি রাতে বসন্ত গান গায়
ঘুম জড়ানো শীত কাতুরে কলিরা সব
আপন বেশে হেসে হেসে  
সোনা রোদে ফোটার অপেক্ষায় ।।


ভেজা ভেজা কুয়াশা ছোঁয়া
শিশির গায়ে মেখে -  আমের মুকুল ফোটে
ওলিরা সব গুন গুনিয়ে বসন্ত সুর ভাঁজে
কুহু করে ডাকা ডাকি আপন সাথীর খোঁজে।।


সবুজ পাতা লাজে ঢাকা নব বধূর সাজে
কোথাও কোথাও  দেয় যে উঁকি
ঘোমটা খুলে বৃক্ষ শাখে আপন মহিমাতে
যৌবনের গন্ধ মাখা  বসন্ত বায়ের আশে ।।


ঝিরি ঝিরি বয় যে বাতাস ঠিক দক্ষি্না নয়
শিমুল পলাশ মুচকি হাসে
দিগন্ত রেখায় চলে যাওয়া রবির রঙে
রঙ মেলানোর অধীর অপেক্ষায় ।।