রুক্ষ দিনের শুষ্ক চৈএের
আজি হবে বুঝি সমাপ্তি
নিশি ভোরে তাই দক্ষিনা বায়ে
ডাক দিল চির নূতন বৈশাখী ।।


নিশি শেষে আজ বন্দিত তুমি ঘরে ঘরে
চাতকের সাথে প্রহর গুনিছে
এই বাংলার মন-মাটিরে।।


এস, এস হে ব্ন্ধু ঝরগো শুষ্ক প্রান্তে
তোমার ঐ অমৃ্ত ধারায়
করোগো নবীন - ভরোগো জীব্ন
আজি এ গোধূলি অন্তে।।


এস, এস হে ব্ন্ধু - এস দূর্বার
এস হিন্দোল তুলি শাল মহুয়ায়
সুন্দরী, গরান, গর্জন - গেঁওয়ায়
এস সমুদ্র তটে - অসীমের সাথে
আছড়ে পড় সাগর বেলায় ।।


এস চঞ্চল, এস উদ্দাম, এস চির যৌব্না
এস ভৈরবী, এস সুর - লহরী,
চির নূতন তুমি সুন্দরি বৈশাখী।।