জীব্ন কেন বাংলা বোতল
জানতে চাইছ এখন
নেই তো কিছুই মনে
মনে নেই কিছুই এখন।।


কেউ বলে ব্যাথা কমে
কেউ চাঁখে তালে গোলে
মিলে মিশে সব একাকার
এখন শুধু রাস্তা দোলে।।


সারাদিন রিক্সা টেনে
সার্ব্ব জনীন মাসির ঠেকে
বাংলার একটা ডোজে
মনটা হয় হালকা-দিলটা পেখম মেলে।।


ডাক্তার-কবি-বিচারক
আরও সব উপর তলায়
শান্তি নেয় যে খুঁজে
বাংলার প্রেমের ছোঁয়ায়।।


বাংলা - তোমার নেই তুলনা
থাকলেও নামি দামী
মজেছি বাংলা প্রেমে
এতো ভালো কেউ বাসেনা।।


বিদেশী থাকনা দূরে
ভেসে যাই বাংলা সুরে
বেঁচে থাক বিন্দু মাসি
ছোট্ট আলো জেলে।।