মন বাউলের একতারা তুই
কেন কথা শুনিস না
ডাইনে বোল্লে চলিস বাঁয়ে
এ সবের মানে বুঝিনা ।।


জমি- জিরেত মন বাসনা
এ সবে আছে মানা
কেন মিছে মরিস খুঁজে
কে হল পর  কে আপনা ।।


সত্যি করে দেখনা চেয়ে
ফেলে আসা পথের বাঁকে
আছে কি কেউ দাঁড়িয়ে সেথায়
জল নিয়ে সে কলসী কাঁখে।।


নেচে গেয়ে ভবের হাটে
কাটিয়ে দেনা মানুষ মাঝে
এই জীবন তরীর বৈঠা ঠেলে
পারবি কি মন পারে যেতে।।