দিন প্রতি দিন নব অরুনোদয়ে তব ক্রোড়ে বসি
শুধুই  শুধাই  মাত  তুমি  ভালো  আছো !
দেখিনা কখনো নিজ  বিবেক মন্থনে
কতো  শিশু কাঁদে জাননী ক্রোড়ে অনাহারে
ছিন্ন বস্ত্রে  ব্যার্থ সহোদরা  লজ্জা  নিবারনে
স্নেহের সহোদর জাগে কুটিল স্বপ্ন সাথে
সহোদরের খুনে আপন অভিলাষ চরিতার্থে
তবু বিবেক জাগেনা কেন,দেখিয়া এতো, বলো মাত ।।


কেন আছো বসি মুখ ভার করি ওগো জননী
দুষ্টের কর শাস্তি বিধান, জাগো মাত, অসুর দলনী
সকলি তো সন্তান তব, তবে কেন এই বিভাজন
শোষন করিয়া কেহ বা হয় মহাজন, বাকি অভাজন
বল ,বল মাত, চাও কি অঞ্চলি আরো প্রাণ
চাহ না কি তুমি, থাকুক সকল সন্তানে সমান সমান !!