এ কি  করলে জননী !!


ওরা তো তোমার কোলে ছিল
তোমার নৈসর্গিক অপরুপ শোভার
খুবই সামান্য টুকুই দেখতে চেয়েছিল
হয়ত বা জীবনে প্রথম বার।।


কি জানি বাপু তোমার কি মতি
চাইছ কি সাজতে নূতন ভাবে
মুছে দিয়ে রংচটা প্রসাধন
আরও মোহময়ী নাকি ভয়ংকরী !!


তুমি তো স্নেহময়ী মা,


দামালপনা ! সেতো তুমিই শিখিয়েছ,
বলেছ বাছা মন ভালো না থাকলে ঘুরে যাস
তাই কখনো সখনো বেরিয়ে পড়ি
একাকী অথবা দল বেঁধে তোমার স্নেহের পরশ পেতে।।


তোমার ও কি শরীর ভালো নেই !
তাই কি এত কঠিন শাস্তি দিলে
নাকি ওদের কে খুব ভালোবাস বলে
শাসনের অছিলায় নিজের কাছে রাখলে ।।


তুমি কি  বুঝতে পারছ যারা ঘরে ফেরেনি
তাদের ঘরের মানুষদের মনের  কথা
শুধু একটু  সাবধান বাণী শোনালে পারতে
তুমি তো মা, তুমি তো অনন্তের জননী ।।



( ভারতের উত্তরা খন্ড রাজ্যে  যে ভয়ঙ্কর প্রাকৃ্তিক বিপর্যয় হয়ে গেছে তার ভিত্তিতে লেখা)