আম্র কানন শূণ্য এখন সবুজ ভরা দিগন্ত
নাইরে কোথাও ধূলি-ধূসর শীতের পরে বসন্ত।।


ঝর ঝর ঝর  ঝরছে ধারা এলো রে আজ বর্ষা
উড়ছে যে বক মেঘের কোলে কোন মন্ত্রে সহসা।।


শাপলা শালুক উঠছে জেগে রুক্ষ মাটির অন্তর টুটে
চোলছে শামুক ধীরে ধীরে, মাছেরা সব খেলছে ছুটে।।


চোলছে কৃ্ষক লাঙ্গল কাঁধে সঙ্গে বলদ দুটি
হেট হেট হেট - ছপাৎ ছপাৎ চোলছে গুটি গুটি ।।


ঝম ঝমিয়ে বৃ্ষ্টি এল সন সনিয়ে ঝড়
ভাঙবে বুঝি খড়ের চালার  ছোট্ট কুঁড়ে  ঘর।।


মাঠ গুলো আজ সবুজ ভরা নাইরে কোথাও রুক্ষ
শ্রাবণ ধরায় স্বস্তি এলো ভুলিয়ে যে দেয় দূঃখ ।।


হটাৎ দেখি সকাল বেলায় হীরক জ্বলে দূর্বা ডগায়
সূর্যালোকের আলোক  নিয়ে শিশির বুঝি এমনি ঠকায়।।


শূন্য লোকের নীল বরনে মুক্তা ছড়ার  মালা
তবে কি বর্ষা রাণীর বিদায় বেলা, শরৎ রাণীর পালা।।