জাহ্নবী তীরে বসি ভাবিছ দিবা নিশি
পথিক, কিবা পেলে  কিবা দিলে
কি করিতে এসেছিলে এ ভব খেলাঘরে
কি আছে বাসনা বাকি আজো তব অন্তরে !!
চাহিয়া দেখ সম্মুখে তোমার, স্রোতস্বিনী
বহিয়া যায় লয়ে অযুত আশা ভালোবাসা
ভাসিয়ে নিয়ে কান্না হাসির সকল রেখা
কুলে কুলে জাগিয়ে আশা কল্লোলিনী।।


ভাবিছ কি কত দিবে পারানিরে
রহিবে কোথায় ভবপারে কোন ঘরে
হিসাব মিলাইয়া করিছ কি আশা
প্রিয়ারে আবার দেখিবার ছলে
ফিরিতে চাও কি  নব কলেবরে
চাহিয়া প্রেমহীন হৃদয়ের ভালোবাসা!!