মন কেমনে মাতে যদি দোলা না লাগে
প্রেম বাঁচে কি কোরে যদি ছোঁয়া না থাকে
ভালোবেসে চায়  মন মেলতে  ডানা
হারিয়ে যাবেই সে যে  না মেনে  মানা।।


জীবন যদি  শুধুই হয় গো বাঁচা
মরীচিকা হয়ে যায় নাফোটা আশা
অকালে যায় ঝরে কুঁড়িরা দলে দলে
ফাগুন কি আসিবে হেথা পথ ভুলে।।


মন কেমনে হাসে যদি ফাগুন না আসে ।।


ঝরা পাতার হাসিতে মন দেয়না সাড়া
চায়না  ফিরে যেতে নেই  কো তাড়া
এসেছে আকাশ তলে জোৎস্না মাখবে বোলে
নামাতেও হয় যদি মেঘের আড়াল ঠেলে।।


সুজানে না হলে উজান বাইতে রাজি
নাই যে পরোয়া জীবন ধরতে  বাজী
কি হবে ফুটে থেকে ভালোবাসা না পেলে
বিকশিত হবে কি তনু  ভ্রমর না এলে ।।


প্রেম কেমনে বাঁচে যদি ফুল না ফোটে ।।