এস জীবন দেখি রাগ অনুরাগে
এস পার হোয়ে যাই উজান
শক্ত মুঠিতে দুহাতে বেয়ে
গাই জীবন জয়ের গান।।


এস কুড়াই, ফেলে আসা স্মৃ্তি
খুঁজে দেখি,  সেথা  ভুল  আছে নাকি
শুধরে নেবার বেলা হয় নাই পার
জীবন স্রোতে অনুরাগ এখনো দুর্বার ।।


ক্ষনিকের রাগ হাজার অনুরাগে
ঝরে ঝরে পড়ে শ্রাবন রাতে
নব আনন্দে জাগিছে  কত প্রাণ
কেন তবে বিষাদ, ভোল অভিমান।।


ঝড়ে ধাওয়া ঢেউ  উত্তাল হবে
রাগ অনুরাগে জীবন ভাসাবে
ভরবে জোয়ারে পলি জমা চর
নূতন প্রেরনায় জাগবে নব কিঙ্কর।।