স্বপ্ন দেখবে ! ও কথা  ভুলে যাও বাছা
পড়েছ জাঁতা কলে, সকাল থেকে রাতে
তাতে কি, তোমাকে শুনতেই হবে,
সে হোক না তুচ্ছ বা না থাক গুরুত্ব
তোমাকে গোল্লা  হয়েই থাকতে হবে।।


ছুটে ছুটে দিশাহারা, কাজকর্ম, বাজার সব সারা
ভাবছ  থাকবে একটু একা, উপায় নেই, দুই নারী
এক জনের এক রকম, অন্য জনের ভিন্ন ধারা
একে একে দুই নাকি ,শুধুই তর্ক ভারি আড়ি আড়ি।।


কে বড়, অধিকার কার কতো বেশী, জপে দিবানিশি
দেবতার ও আছে ভাগ  ফুল, বেল পাতা, তুলসী ,মিষ্টি
কে খাবে কেমন, আছে মোটে তিন জন আমিস না নিরামিশি
বোঝাভার , কে কত ওজন দার, বিগড়ালে  সৃষ্টি ।।


কথা হয়, ঠেলে ঠুলে, বুঝিনা, ঠিক নাকি গোলমেলে
কেউ বলে ভালোবাসে, কেউ বা কাঁদে প্রাণ খুলে
কেউ বলে তুলে নাও, কেউ বলে বেঁচে যাও, আমি মলে
আমি শালা মহা ফাঁদে, পড়েছি ধাঁধায়, জীবনের গোল্লা ছুটে।।


ভালো খাও, ভালো পরো, নয় খুব বড়কথা
মোটা ভাত, মাটির দাওয়া,  বয় তবু খুশীর হাওয়া
নেই কোন মাথা ব্যাথা,  স্বপ্ন দ্যাখে সুখে
জীবন হোক সহজ, চাইনা কাটুক গোল্লা ছুটে।।