কত না মনের মৃত্যু হয় ফোটার আগে
কত না মন পথ খুঁজে ফেরে অনন্ত আঁধারে
নাট্যকার তুমি প্রথম দৃশ্যেই জমিয়ে দিলে
তবু আর একটা কেন মন দিলেনা।।


জীবনের পথে পথে মনের ক্ষয় হয়
অকাল বর্ষনের প্লাবনে বানভাসি হয় মন,
স্রোতে ভেসে ভেসে পাড়ি দেয় অজানায়
নাট্যকার,  আর একটা কেন মন দিলেনা।।


ভিন্ন দেহে দুটি মন ফোটার অপেক্ষায়
ঝরে যায় প্রখর তাপে, অনেক প্রতিকুলতায়  
আজ যে প্রেম, কাল সে থাকেনা ভালো লাগায়
নাট্যকার, তবু আর একটা কেন মন দিলেনা ।।


কেবলি পায়চারি ,অস্থির সময়ের অলিন্দে
নিদ্রাহীন নিশি,  নিঃশব্দে দীর্ঘশ্বাস ফেলে
প্রেমের প্রতিটি পাতায়, মনের কোন জাত হয়না
তবু আর একটা কেন মন দিলেনা ।।