কি আছে আর কি নেই  ভেবে যাই সারাক্ষন
কি পেলাম, কতটা দিলাম হিসাবে ব্যাস্ত মন
দেখা না গেলেও ভিতরে ভিতরে এর অনু-রণন
কুরে কুরে খায় লাভের হিসাব,পিছিয়ে পড়ে
মানবিক মন, অনটনে বিকৃত হয় এ  জীবন।।


ভালোবাসা হোচ্ছে ! এই ছোকরা রোজগার কত
পেটে গামছা দিয়ে প্রেম হবেনা, যেন ভালো মত
বাড়ীতে কে কে আছে, অবিবাহিত আছে কি বোন
মা আছেন? বাবা কি করেন,অবসরে আছে কি পেনসন
হাজার প্রশ্ন, হোলেও বাস্তব, প্রেম ! সেও তো অনটন।।


হিসাবে হিসাবে জেরবার, প্রতি দিন, মাস, বছর
ভাবি আর একটু হোলে ভালো হতো, চাই একটা মটর
সোনার দাম বাড়বে, কিনে রাখতেই হবে, ভবিষ্যত
আছে, জমিতে হাত দেওয়া যায়না, বাড়ীতে ও একই মত
পারলে ঘুস নাও, লোক ঠকাও, ক্ষমতাই হবে বুঝি পথ।।


প্রতি দিনের দীনতা নয়, ভালো খাবার, পোশাক জুটে যায়
ভালো ডাক্তার, ওষুধ, হাসপাতাল সবই হোয়ে যায়
তবু কেন এতো কষ্ট,  খুঁজি এ অসুখের ওষুধ কোথায়
ডাক্তার নয়, চোলে যাই ভাগ্যটাকে জানতে, কি আছে বাকি
জোতিষ নিজেই আছে বসে, দুই বেলা দূমুঠোর লাগি ।।