আর বৃ্ষ্টি চাইনা, মেঘ তুই সরে যা
ভেজা মাটির  সোঁদা গন্ধ, ধুয়ে যাওয়া বনে
ভেজা পাতার চিকন সবুজে জোছনার আলো
এ মন মেতেছে যামিনীর যৌবন সুধা পানে।।


দিগন্তে ঘন সবুজ  রেখায় কুয়াশা মাখা চাঁদ
ডাকছে তার ভালোবাসা কে, প্রেম কি ঘুমিয়ে
জাগো, দ্যাখো, এস  এই অনন্ত যৌবনে মাত
তোমার ত্বরেই পূর্ন এ কলসী, হাত ধর প্রিয়ে ।।


বাউল বাতাস তোমার অপেক্ষায় শালের বনে
ঝিঁঝিঁ পোকার শব্দ তোলে তান নিঝুম মনারন্যে
কখনো বা বাসা বাঁধা পখির ভালোবাসার কুব কুব
জীবনের তন্ত্রীতে জাগে দুরন্ত সে মুর্ছনা আনমনে।।


সিক্ত হৃদয়ে বাসা বাঁধে রাত গোণে নিঃশব্দ প্রহর
প্রিয়া, তুমি কি আসিবেনা হেথা, হবে বৃ্থা আশা
রাতের  কুয়াশায় ভেজা স্বপ্ন শুকাবে কি প্রভাতে
ফিরে যাবে প্রেম ধীর লয়ে, রিক্ত হলে ভালোবাসা ।।