মানুষ টা ফিরলনা বোলেই
স্বপ্নের ফানুস পাড়ি দিল পুরুষানুক্রমে
ভিক্ষার দানের একটা টুকরো পেয়েই
ধ্বনি দিলে হুররে...... সবই তো পেয়ে গেলে
ভাইয়ে ভাইয়ে লড়িয়ে দিয়ে আখের গোছানোর লক্ষে
ইতিহাসের পাতায় পাতায় মিথ্যা ছড়িয়ে দিলে।।


মানুষ টাকে না ফেরাতে চুক্তির জাল বিছিয়ে
র্নিলজ্জ স্বার্থের কাছে নিজের উপস্থিতি জানান দিতে
কায়েমী স্বার্থের বীজে  গনতন্ত্রের ধ্বজা উড়িয়ে
হাস্যকর পোকায় খাওয়া ফসলে ঘর ভরিয়ে
কোটি কোটি মানুষের বিশ্বাসের আকাংখা গুঁড়িয়ে
আঙরাখায় নিজেকে সাজিয়ে মহানের ভানে
মহান লক্ষে নিরন্নের অন্ন ছিনিয়ে সাজালে বিজ্ঞাপনে।।


তাইহোকু থেকে সাইবেরিয়ার দুরত্ব গুগুল জানে
শুধু জানেনা কত মিথ্যার বাঁধনে জড়িয়ে আছে
ঘটনার অনিচ্ছা খননে সাজানো গঠিত কমিশনে
কে বা চায় রাজনৈতিক প্রতাপ স্বেচ্ছায় ছেড়ে দিয়ে
খবর রাখতে কত হাজার যুদ্ধবন্দী ছিল মিত্র কারাগারে
তবু  মানুষের দীর্ঘশ্বাস বহে মানুষ টা ফিরলনা বোলে ।।



( ২৩ শে জানুয়ারী  অমর হোক মানুষের শ্রদ্ধায় )