মনরে - মালি হয়েই বেশ ছিলি তুই
শুনতে পেতিস মনের কথা
বিলালে প্রেম অনেক জ্বালা
পাবি শুধুই কাঁটার খোঁচা।।

হা হুতাশে কাটবে জীবন, সূর্য যাবে ডুবে
বাসন্তিকা প্রেমের বাতাস ঝড় হয়ে সে যাবে
চোখের জলে বুক ভাসালে, সেও হবে বৃথা
পাশাপাশি থাকলেও তুই, হবেনা মন কথা।।

ভালোবাসার অনেক দাবী, সব যে পোরেনা
অনেক ত্যাগেও ভিজলে মাটি মন যে ভরেনা
ফসলে কীট বাঁধে বাসা - আকাশ ভরে মেঘে
স্বপ্নেরা সব টুকরো টুকরো বুকে বালিশ চেপে।।

কথার কথায় হয়নারে প্রেম, ভীষন সে এক সাধন
এমন ভালো বাসতে পারে - আছে তারা কজন
হৃদয় ফুঁড়ে হাসলে গোলাপ ছড়িয়ে ত্যাগের আলো
ভালোবাসা হবে সুখের  - নইলে পরান কালো।।