বহুল প্রচারিত কথা “ রাজা তোর কাপড় কোথায়”, শুনতে লাগে বেশ
কবির কলমের অগ্নি শিখায় দাগকাটে জন মানসে,  থেকে যায় রেশ  
দারিদ্রতা নিয়ে ভাবনা সহজেই লোকপ্রিয় হয়, কাব্যের মোক্ষম উপাদান  
মোচনের পথ দেখাতে না পারলেও কাব্যে সাহিত্যে দারিদ্রতার রূপ আবাহমান।  


খুঁজে দেখার দায় নেই কবির, শব্দের করিশ্মায় গাঁথামালা পায় সমাদর  
সংখ্যার বিচারে কত হাতের যাদু কাঠিতে দারিদ্র-শৃঙ্খল বাড়ে বরাবর  
সাহিত্য কি শুধুই দারিদ্রতার ব্যখ্যার ভূমিকায়, নেই আর কোন দায় !    
প্রকৃত তথ্য কোথায় ? কি ভাবে সব সম্পদ কুক্ষিগত কাদের সহায়তায় ?      


ভাবতে হবে নতুন করে, লিখতে হবে কি ভাবে দারিদ্রতা মোছা যায়
কবির ভাবনা যদি ঘটনায় আটকে থাকে, তবে কি আঁধার কাটবে তায় ?
কবির কলম হোক মন্থন দন্ড, তুলে আনতে হবে সাম্ভাব্য সমাধানের পথ
জেগে ঘুমানো মানুষ কে জাগাতে হবে, তবেই ছুটবে দারিদ্র মোচনের রথ।  


পাঠক ক্লান্ত, দারিদ্রের কথা শুনতে শুনতে, চাইছে এখন সমাধান সূত্র  
কলম হোক পথের দিশারী, অগ্নি শিখার আলোয় চিনুক শত্রু অথবা মিত্র
কবির জাত, ধর্ম, দল থাকলেই কক্ষ বদল, না চাইলেও প্রিয় পাঠক
কাব্যে সাহিত্যে কিছুটা দিশা পেলেই মানুষই হয়ে উঠবে নির্ভীক সংগঠক।    


সোনারপুর
১৩/০৯/২০২৩