ভক্তি


পায়ের ধূলো
মাষ্টার মহাশয়
ফালতু সব ! 



জীবন


ছেঁড়া রুমাল
চটের ঝোলা হাতে
জীবন চলে !



যৌতুক


যৌতুক দাবি
লিঙ্গের দাম ধরে
কি ভয়ানক !



লজ্জা


মুখ পুড়ছে,
লোক লজ্জার ভয়ে
হৃদয় তাতে।



আগুন


আগুন জ্বলে
স্তাবকেরা দল চলে
উজান বেয়ে।