লজ্জা


মুখ পুড়ছে,
লোক লজ্জার ভয়ে
হৃদয় জ্বলে!



স্তাবক


আগুন জ্বলে
স্তাবকেরা ছুটেই
চলে উজানে।



ছায়া


ধূর্ত বিরোধী
চলে নিভৃতে সঙ্গে
ছায়ার মতো ।



দুর্লভ


গুদামে ভরা
সোয়াবিনের ক্যান
তবু দুর্লভ !



সোচ্চার


কণ্ঠ সোচ্চার
মেরা দেশ মহান
জনতা কাঁদে !