ছায়া
ছায়ার মতো
ছিলে আমার সাথে
হৃদয় মাঝে !

পাখি
নীল দিগন্তে
উড়ছে ঝাঁকে পাখি
গাইছে গান।

মাঝি
মাঝিরা বোঝে,
কোন স্রোতে ভাসাবে
তার তরণী !

সুর
সুর উঠেছে
তারে মাদল খোলে
পাখির ঝাঁকে।

বিভক্তি
অজস্র স্মৃতি 
ভারতের বিভক্তি
আজো কাঁদায় !