বিরোধ
বিরোধী পক্ষ
দেবে অনুমোদন
ঝড়বে রক্ত !

রেষারেষি
ভায়ের রক্তে
রঙিন উৎসবে
লিপ্ত মানুষ !

পৌরুষ
অর্থের কাছে
বন্ধক দেয় সুদে,
দীপ্ত পৌরুষ !

সস্তা
চিৎকার ওঠে
মানুষ বড় সস্তা
আঘাতে মরে !

স্বপ্ন
বস্তি আগুনে
দাউ দাউ জ্বলছে 
হৃদয় স্বপ্ন !