চিত্র
পরা বাস্তব
না যাদু বাস্তবতা
জটিল চিত্র !

গাড্ডা
তবু জনতা
চক্রান্তে অসহায়
গাড্ডায় পড়ে !

শ্রম
সস্তা বিকোয়
শুধুই পণ্ড শ্রম
মানুষ ঘামে !

নেশা
ঝলসে খায়
ভাজা মুরগি রোষ্ট
সঙ্গে পানীয় !

সাধ্য
এমন হয়
সাধ্যের বাইরে পা
ফেলতে হয় !